মেনু নির্বাচন করুন
পাতা

আমাদের অর্জন সমূহ

সামাজিক নিরাপত্তা কর্মসূচি :

সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতয় পরিচালিত এ পজেলায় (ক) বয়স্ক ভাতা কর্মূচির মাধ্যমে মোট ৭০৯৮  জন; (খ) বিধবা ও স্বামী পরিত্যক্তা দু:স্থ মহিলা ভাতা কর্মূচির মাধ্যমে মোট ২৭২৯ জনকে; (গ) অসচ্ছল প্রতিবন্ধী ভাতা কর্মূচির মাধ্যমে মোট ১৭১৩  জনকে এবং (ঘ) প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কর্মূচির মাধ্যমে মোট ১৫১ জন (ঙ) বেদে, দলিত, হরিজন বয়স্ব ভাতা কর্মসূচির  মাধ্যমে ১০২ জন (চ) বেদে, দলিত, হরিজন শিক্ষা উপবৃত্তি কর্মূচির মাধ্যমে মোট ১৫৫ জনকে ভাতা প্রদান করা হয়েছে।

দারিদ্র বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়ন কর্মসূচি :

দারিদ্র্য বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়ন কর্মসূচির আওতয় এ উপজেলায় পল্লী সমাজসেবা কার্যক্রম, এসিড দগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। (ক) পল্লী সমাজসেবা কার্যক্রমের আওতায় পরিচালিত সুদমুক্ত ক্ষুদ্র ঋণ খাতে এ যাবৎ বরাদ্দকৃত সর্বমোট মূলধনের পরিমান ৯৭,২৬,১১০/-(সাতানব্বই লক্ষ ছাব্বিশ হাজার একশত দশ) টাকা; যা এ উপজেলার পশ্চাদপদ ৮৫১৯ টি পরিবারকে এবং (খ) দগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন কার্যক্রমের আ্ওতায় পরিচালিত ঋণ কার্যক্রমে এ উপজেলায় সর্বমোট বরাদ্দকৃত অর্থের পরিমান ১৫,২৭,৮৩৭/- (পনের লক্ষ সাতাশ হাজার আটশত সায়ত্রিশ) টাকা; যা এ উপজেলার পশ্চাদপদ দগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিকে ঋণদানের মাধ্যমে স্ববলম্বী করা হয়েছে। 

আবাসন ও আশ্রয়ণ প্রকল্প :

আবাসন ও আশ্রয়ণ প্রকল্পের আওতায় এ উপজেলায় ২(দুই) টি আশ্রয়ণ প্রকল্প রয়েছে। চর গজারিয়া আশ্রয়ণ প্রকল্প এবংচর সীতা  আশ্রয়ণ প্রকল্প। এ সকল আশ্রয়ণ প্রকল্পে ঋণ খাতে বরাদ্দকৃত মূলধনের পরিমাণ ৯০,০০,০০০/- (নব্বই লক্ষ) টাকা যা লক্ষ্যভুক্ত জনগোষ্ঠীর মাঝে ক্ষুদ্র ঋণ হিসাবে বিনিয়োগ করে ২৫৪ জনকে স্বাবলম্বী করা হয়েছে। 

প্রতিবন্ধিতা সনাক্তকরণ জরিপ :

প্রতিবন্ধিতা সরাক্তকরণ জপি কর্মসূচির মাধ্যমে পাবনা সদর উপজেলায় জরিপ কার্যক্রম পরিচালিত হয়। এ জরিপের মাধ্যমে সনাক্তকৃত বিভিন্ন ক্যাটাগরির প্রতিবন্ধির সংখ্যা - ৩৪১৪ জনকে সনাক্ত করা হয় এবং তাদের মধ্যে পরিচয়পত্র বিতরণ করা হয়।

স্বেচ্ছাসেবী সংস্থা ও কমিউনিটি ক্ষমতায়ন  :

এ উপজেলায় ৩৬ স্বেচ্ছাসেবী সংগঠণকে নিবন্ধন প্রদান করা হয়েছে। যে সংস্থাগুলি সমাজে বিভিন্ন সামাজিক সচেতনামূলক কার্যক্রম পরিচালনাসহ আর্থ সামজিক উন্নয়নে গুরুত্তপূর্ণ ভুমিকা পালন করছে।

 

ছবি

সংযুক্তি

 

Share with :

facebook twitter

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter